সরকারি চাকরির প্রস্তুতি পরামর্শ ও প্রয়োজনীয় টিপস - Government Job Circular
সরকারি চাকরির প্রস্তুতি পরামর্শ ও প্রয়োজনীয় টিপস - Government Job Circular

সরকারি চাকরির প্রস্তুতি পরামর্শ ও প্রয়োজনীয় টিপস

প্রতি বছরই সরকারি চাকরির প্রস্তুতি নিয়ে থাকে দেশের অসংখ্য শিক্ষার্থী, তাদের গ্রাজুয়েশন পরীক্ষার পর। কিন্তু গ্রাজুয়েশন শুরুর সাথে সাথেই যদি চাকুরির প্রস্তুতি নেয়াটা শুরু করা যায়, তাহলে এটি একজন চাকরিপ্রার্থীকে ৫০ ভাগ এগিয়ে রাখতে পারে।

সরকারি চাকরির প্রস্তুতি পরামর্শ ও প্রয়োজনীয় টিপস

কারন গ্রাজুয়েশন শেষে বা শিক্ষাজীবন শেষ করে চাকরি প্রত্যাশীদের চাকরির প্রস্তুতি নিতে অনেক সময় লেগে যায়। এই কারনেই যতো দ্রুত সম্বভ নেয়া যায় ততোটাই বেটার। প্রতি বছরই দেশে সরকারি/বেসরকারি চাকরির নতুন নতুন নিয়োগ প্রকাশ হয়, প্রতিযোগীতা মূলক চাকরির বাজারে সব চাকরি প্রত্যাশীরাই স্বপ্নের সরকারি চাকরি নামক সোনার হরিনটি ধরতে পারে না। তবে যেসকল চাকরি প্রত্যাশীরা আগে থেকে সঠিকভাবে চাকরির প্রস্তুতি গ্রহণ করে থাকে কেবল সেসকল প্রার্থীগণই সফল হয়। তাই Governmentjobcircular.com সরকারি চাকরির কিছু গাইডলাইন/টিপস নিয়ো নতুনদের জন্য একটি আটিক্যাল প্রকাশ করতেছি আমরা আশা করি সরকারি চাকরির প্রস্তুতি নামের এই গাইডলাইন টি চাকরিপ্রার্থীদের জন্য কিছুটা হলেও উপকার দেকে।

কেন সবাই Government Job সরকারি চাকরি কে প্রধান্য দেয়?

প্রতিটি চাকরি প্রার্থীদের পছন্দের তালিকায় কেন সরকারি চাকরি প্রধান্য পায় বা পছন্দের শীর্ষে থাকে। এর কিছু বেসিক কারণ রয়েছে- যেমনঃ মাসিক বেতন, চাকরি জীবন শেষে পেনশন ব্যবস্থা, সরকারি বাসস্থান, চিকিৎসা সেবাসহ সর্বোপরি সমাজে রয়েছে সরকারি চাকরির বাড়তি স্বীকৃতি।

সরকারি চাকরির তালিকা – সরকারি চাকরির প্রস্তুতি

জনপ্রিয় ও আকর্ষণীয় কিছু সরকারি চাকরির তালিকা গুলো এক নজরে দেখে নিন-

বাংলাদেশ সিভিল সার্ভিস বা বিসিএসঃ চাকুরি প্রত্যাশীদের বড় একটা অংশের পছন্দের তালিকায় শীর্ষ এক নম্বরে থাকা সরকারি চাকরি গুলো সিচে উল্লেখ করা হয়েছে।সিভিল সার্ভিসের অধীনে সরকারের অনেক গুরুত্বপূর্ণ পদ আছে সেগুলো হলোঃ

*শিক্ষক
* ডাক্তার
*পুলিশ অ্যাডমিনিস্ট্রেশন কর্মকর্তা ইত্যাদি।

আপনি যদি নিজেকে দেশে সেকার জন্য উৎসাহিত করতে চান তাহলে আপনি ডিফেন্স সার্ভিস কে বেঁছে নিতে পারেন, কারন এতে শুধু বেতন বা পজিশন ভালো তা বিন্তু নয়। আরো আছে আবাসিক ব্যবস্থা ও ভালো চিকিৎসা সেবা।

ব্যাংক প্রবেশনারি অফিসারঃ বাংলাদেশে ব্যাংকিং খাতে/সেক্টরে চাকরির সুবিধা এবং বেতন হয় অনেক বেশি। তাই সরকারি ব্যাংক চাকরি প্রার্থীদের পছন্দের শীর্ষ তালিকায় থাকে।

বিজ্ঞানী পদে চাকরিঃ বাংলাদেশে অন্যতম চাকরির তালিকিয় রয়েছে বিজ্ঞানী পদে চাকরী। বিভিন্ন সরকারি অরগানাইজেশন যেমন বাংলাদেশ নিউক্লিয়ার এন্ড রিসার্চ সেন্টার ইত্যাদি জায়গায় বিজ্ঞানীর প্রয়োজন হয়ে থাকে।

বাংলাদেশ রেলওয়ে অফিসারঃ যদি আপনি ইঞ্জিনিয়ারিং ডিগ্রিধারী হয়ে থাকেন তাহলে রেলওয়ে চাকরিটি আপনার জন্য হতে পারে ক্যারিয়ার গড়ার অন্যতম হাতিয়ার। কারন রেলওয়ের এই সরকারি চাকরিতে পাবেন সরকারি বাড়ি এবং গাড়িসহ নানান সুযোগ-সুবিধা।

ইন্সুরেন্স জীবন বীমাঃ বাংলাদেশের রয়েছে সরকারি ইন্সুরেন্স ব্যবস্থা জীবন বীমা যাতে রয়েছে অনেক ভালো ভালো পদবী। এবং চাকরির পরিবেশ রয়েছে অনেক সুযোগ সুবিধা, সমাজেও রয়েছে এর কদর।

Government job সরকারি চাকরির প্রস্তুতি ও প্রয়োজনীয় টিপস

আপনি যদি একজন সরকারি চাকরি প্রত্যাশী হয়ে থাকেন তাহলে কাঙ্খিত স্বপ্নের সরকারি চাকরি পেতে অবশ্যই আপনাকে চাকরির পরীক্ষা সম্পর্কে জানতে হবে, নিয়োগ প্রক্রিয়া, পরীক্ষার ধরন কি এবং সিলেবাস কেমন হতে পারে? এই বিষয়গুলো সম্পর্কে আপনার যদি সঠিক ধারণা থাকে তাহলে সরকারি উচ্চ পদে চাকরি পেতে আপনার তেমন একটা পিছুটান থাকবে না।

দীর্ঘমেয়াদী সরকারি চাকরির প্রস্তুতিঃ

সরকারি চাকরি পেতে অবশ্যই দীর্ঘমেয়াদী প্রস্তুতি রাখতে হবে, কারন আপনাকে অসংখ্য চাকরি প্রার্থীদের সাথে প্রতিযোগিতা করে সরকারি চাকরি নামক সোনার হরিন পেতে হবে। সেক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি আপনাকে করতে হবে নিয়মিত অনুশীলন যদি এটি মেনে চলতে পারোন তাহলে আপনার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে তেমন একটা ঝড়ঝাপটা থাকবে না।

রুটিন তৈরি করে পড়াশোনা করাঃ

রুটিন মাফিক করতে হবে পড়াশোনা, এবং নিয়মিত সেই রুটিন মেনে পড়াশোনা করলে চাকরি পাওয়া ক্ষেত্রে অনেকাংশেই সহজ হয়ে দাড়ায় । প্রতিটি বিষয়ের জন্য আলাদা আলাদা সময় ভাগ করে নিয়ে রুটিন তৈরি করা বুদ্ধিমানের কাজ এবং এটি চাকরি পেতে সহায়তা করে।

সিলেবাস সম্পর্কে সঠিক ধারণাঃ

প্রতিটি পরীক্ষার্থীকে সিলেবাস অবশ্যই সঠিক ধারণা রাখতে হবে, গুরুত্বপূর্ণ টপিক গুলো রাখতে হয় নিজের দখলে, এর কারণ হলো গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো সেখান থেকেই বেশি আসে।

খোঁজ খবর রাখতে হবে নিয়মিতঃ

আপনি নিয়মিত চাকরির পরামর্শ পেতে জাতীয় দৈনিক পত্রিকা প্রথম আলো চাকরি বাকরি বিভাগের পরামর্শ পাতা ভিজিট করতে পারেন, কার বাংলাদেশে যেকোন চাকরির প্রস্তুতি ও পরার্মশের জন্য প্রথম আলো বেশ এগিয়ে। প্রথম আলো চাকরি বাকরি বিভাগটি বুকমার্ক করে রাখতে এখানে ক্লিক করুন। সেই সাথে সিনিয়র কলিগদের সাথে যোগাযোগ রাখুন, যারা নতুন চাকুরিতে যোগ দিয়েছেন তাদের থেকে ও চাকরির ক্ষেত্র, কর্মস্থানের পরিবেশ নিয়েও করতে পারেন আলোচনা।

চাকরির প্রস্তুুতি নিতে নিজেকে রাখুন আপডেটঃ

নিয়োগ পরীক্ষার বড় একটা অংশ বা গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো আসে- আজকের বিশ্ব, কারেন্ট অ্যাফেয়ার্স, কারেন্ট নিউজ, পত্রিকা এগুলো থেকে তাই নিয়মিত এগুলো পড়ার অভ্যাস গড়ে তুলুন।

বিগত বছরের প্রশ্ন ও সমাধানঃ পরীক্ষার জন্যে বিগত বছরের প্রশ্ন গুলোর সমাধান করতে হবে আগে। সেই ক্ষেত্রে জব সলিউশন নামের বই গুলো সহায়ক হয়। তাছাড়া সবচেয়ে বড় বিষয় হলো প্রশ্ন সম্পর্কে ধারণা হয়।আস্থা রাখতে হবে নিজের উপরঃ আমি পারবো না, আমাকে দিয়ে হবে না , সবার আগে এইগুলো মাথা থেকে ঝেড়ে ফেলতে হবে আপনপকে। নিজের উপর আস্থা রেখে সামনে অগ্রসর হন। হতাশ হওয়া যাবে না। মনে রাখতে হবে যারা সরকারি চাকরি পায় তারা আপনার আমার মতোই সাধারন মানুষ।

এস এ দিপু

পরিচালকঃ জিরো ডিগ্রী অনলাইন মিডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *